এটাই যেন শেষ বোমা হয়
- মোহাম্মদ মাসুদ ১৯-০৫-২০২৪

আমার কবিতা লেখার নৈবেদ্যাদি
বোনের শরীর পোড়া মাংস!
ভাইয়ের শরীর পোড়া মাংস!
দু’চোখে দেশ গঠনের মন্ত্র নিয়ে বিনিদ্র
তরুণের শরীর পোড়া মাংস!
মায়ের মুখে দু’মুঠো ভাত তুলে
দেওয়ার একমাত্র কিশোরের ঝলসানো মুখের
বিবেক ক্ষত-বিক্ষত করা আর্তনাদ!
ছি-ছি ধিক্কার জানাই তাদের,
যারা মানবতাকে জ্বালিয়ে-পুড়িয়ে-প্রজ্বলিত করে
পৈশাচিক হৃষ্টতায় উন্মত্ত।
ত্রিশ লাখ শহিদের রক্তনদীর বিনিময়ে
অর্জিত মানচিত্র স্বার্থোন্মত্তে নিমজ্জিত
ওরা বেজন্মা কারা?
আর কোনো বোমা মেরে প্রাণ সর্বাজ্ঞচ্ছিন্ন করতে চাও?
মারো আমার বক্ষঃস্থলে!
যত ইচ্ছে ততো।
তবে এটাই যেন শেষ বোমা হয়।
আর কোনো স্বপ্ন,কোনো আশা,
কোনো জীবন্ত প্রাণ যেন ভস্মিত না হয়।
আর কোনো শিশু সাফির মতো
বিবেক দংশনের কান্নায় যেনো পুরো দেশটাকে
নাড়িয়ে না দেয়।
এটাই যেন শেষ বোমা হয়।
(রচনাকাল ২৯,জানুয়ারি ২০১৫।মিরপুর-১,ঢাকা-১২১৬।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।